Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ মার্চ ২০১৯

মাননীয় মন্ত্রী

জনাব জাহিদ মালেক
মাননীয় মন্ত্রী
স্বাস্হ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জনাব জাহিদ মালেক, এমপি, মানিকগঞ্জ জেলার সদর উপজেলার এক সম্ভ্রামত্ম মুসলিম পরিবারে ১৯৫৯ সালের ১১ এপ্রিল জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম কর্ণেল (অবঃ) এ, মালেক ছিলেন ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী। তিনি একজন বিশিষ্ট রাজনীতিবিদ ও সমাজসেবক। তাঁর মাতার নাম ফৌজিয়া মালেক।

 

জনাব জাহিদ মালেক ২০০৮ সালে অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে (সংসদীয় আসন) মানিকগঞ্জ-৩ থেকে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসাবে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। এসময় তিনি সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হিসাবে পররাষ্ট্র ও শিল্প মন্ত্রণালয় সংক্রামত্ম স্থায়ী কমিটিতে গুরত্বপূর্ণ দায়িতব পালন করেন। এছাড়া ২০১৪ সালে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনেও তিনি একই আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১২ জানুয়ারি ২০১৪ তারিখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে তিনি শপথ গ্রহণ করেন।

 

জনাব জাহিদ মালেক ৩০ ডিসেম্বর ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদীয় আসন  মানিকগঞ্জ-৩ থেকে বিপুল ভোটে টানা তৃতীয়বারের মতো নির্বাচিত হন। গত ০৭ জানুয়ারি ২০১৯ তারিখে বর্তমান সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে তিনি শপথ গ্রহণ করেন।

 

জনাব জাহিদ মালেক ঢাকা বিশ^বিদ্যালয় থেকে ইংরেজী ভাষা ও সাহিত্য বিষয়ে সম্মানসহ সণাতক এবং সণাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। জনাব জাহিদ মালেক রাজনীতির পাশাপাশি বিভিন্ন সমাজ কল্যাণ কাজের সাথেও প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে জড়িত রয়েছেন। তিনি ঢাকাসহ মানিকগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান, সমাজ উন্নয়ন মূলক প্রতিষ্ঠান স্থাপনে অগ্রণী ভূমিকা রেখে চলেছেন। তিনি দেশের একজন স্বনামধন্য বিশিষ্ট ব্যবসায়ী। ইতিপূর্বে ১৯৮৪ সাল থেকে ২০১৪ সাল পর্যমত্ম তিনি বাংলাদেশ থাই এ্যালুমিনিয়াম লিঃ, সানলাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিঃ, বিডি থাই ফুড এন্ড বেভারেজ লিঃ, রাহাত রিয়েল এস্টেট এন্ড কনস্ট্রাকশন লিঃ, বিডি সানলাইফ সিকিউরিটিস লিঃ এর চেয়ারম্যান হিসেবে সফলতার সাথে দায়িতব পালন করেছেন। সেবামূখী গতিশীল স্বাস্থ্যখাত প্রতিষ্ঠায় দেশে এবং আমত্মর্জাতিক অঙ্গনে তিনি বর্তমানে কাজ করে চলেছেন। স্বাস্থ্যখাতে সুশাসন প্রতিষ্ঠা ও ব্যবস্থাপনায় দক্ষ তা আনয়নে তিনি গুরম্নত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন। তিন সমত্মানের জনক জনাব জাহিদ মালেক এর সহধর্মীনির নাম মিসেস শাবানা মালেক।

 

তিনি যে সকল কল্যাণমূলক প্রতিষ্ঠানসমূহ প্রতিষ্ঠা ও পরিচালনায় নিয়োজিত সেগুলো হলো-  (১) কর্ণেল মালেক উচ্চ বিদ্যালয় (২) কর্ণেল মালেক সরকারি প্রাথমিক বিদ্যালয় (৩) ফৌজিয়া মালেক সরকারি প্রাথমিক বিদ্যালয় (৪) জাহিদ মালেক সরকারি প্রাথমিক বিদ্যালয় (৫) মালেকিয়া আশ্রাফুল উলুম মাদ্রাসা, হরগজ, সাটুরিয়া, মানিকগঞ্জ (৬) ইছাতুন্নেছা ফোরকানিয়া মাদ্রাসা, নবগ্রাম, পৌরসভা, মানিকগঞ্জ (৭) জরিনা খানম জামে মসজিদ, গড়পাড়া, মানিকগঞ্জ।

 


Share with :

Facebook Facebook